ঢাকা, মঙ্গলবার, ৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

শেয়ার

বিশেষ ট্রাইব্যুনাল গঠনে প্রজ্ঞাপন জারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, জানুয়ারী ১৮, ২০১৪
বিশেষ ট্রাইব্যুনাল গঠনে প্রজ্ঞাপন জারি ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ফাইল ফটো

ঢাকা: পুঁজিবাজার সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে বিশেষ ট্রাইব্যুনাল গঠনে প্রজ্ঞাপন জারি করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। গত ৭ জানুয়ারি প্রজ্ঞাপনটি জারি করা হয়।


 
প্রজ্ঞাপনের গেজেট কপি গত বৃহস্পতিবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) এসে পৌঁছেছে।
 
প্রজ্ঞাপনে বলা হয়, এসআরও নং-০১ আইন/২০১৪ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর সেকশন ২৫ বি-এর সাব-সেকশন (১) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার ঢাকায় একটি বিশেষ ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করল। সমগ্র বাংলাদেশ এর স্থানীয় অধিভূক্ত হিসেবে নির্ধারণ করা হলো।
 
ট্রাইব্যুনাল না থাকায় শেয়ার বাজার সংক্রান্ত বেশকিছু মামলা বছরের পর বছর ঝুলে আছে। ১৯৯৬ সালে শেয়ার কারসাজির জন্য দায়ের করা ১৫টি মামলা প্রায় ১৬ বছরেও নিষ্পত্তি হয়নি। আর ২০১১ সালে শেয়ার কারসাজির জন্য দু’টি মামলা দায়ের করা হয়।

বিশেষ ট্রাইব্যুনাল গঠনের ফলে শেয়ারবাজার সংক্রান্ত মোট ১৭টি মামলার দ্রুত নিষ্পত্তি সম্ভব হবে।
 
২০১২ সালে এ ট্রাইব্যুনাল গঠনের অনুমোদন দেয় সরকার। ১৯৬৯ সালের অধ্যাদেশ সংশোধন করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন, ২০১২ প্রণয়ন করা হয়। ২০১৩ সালের ২৪ নভেম্বর সচিব কমিটির সভায় বিশেষ ট্রাইব্যুনাল গঠনে একজন বিচারকসহ মোট ছয় সদস্যের জনবল কাঠামোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ২০১২-এর ২৫ (বি) ধারা অনুসারে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
 
এর আগে গত ২৪ নভেম্বর সচিব কমিটির সভায় বিশেষ ট্রাইব্যুনাল গঠনের ক্ষেত্রে একজন বিচারকসহ মোট ৬ সদস্যের জনবল কাঠামোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ২০১২-এর ২৫ (বি) ধারা অনুসারে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এক্ষেত্রে একজন দায়রা জজ বা অতিরিক্ত দায়রা জজের বেতন, লজিস্টিক সাপোর্ট এবং অন্যান্য সুবিধা নির্ধারণ করা হয়।
 
বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৪
সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa