ঢাকা, মঙ্গলবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

শেয়ার

ডিএসইএক্স সূচকে যোগ হচ্ছে ২৩ কোম্পানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, জানুয়ারী ১৬, ২০১৪
ডিএসইএক্স সূচকে যোগ হচ্ছে ২৩ কোম্পানি

ঢাকা: দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সূচকে আরও ২৩টি কোম্পানি যোগ হচ্ছে। এছাড়া এ তালিকায় বিদ্যমান চারটি কোম্পানিকে সূচক থেকে বাদ দেওয়া হচ্ছে।


 
বছর শেষে স্টান্ডার্ড অ্যান্ড পুওর (এসঅ্যান্ডপি)-এর ডিজাইন করা ‘ডিএসই বাংলাদেশ ইনডেক্স মেথডলজি’ এবং সূচক তত্ত্বাবধান কমিটির সুপারিশে ডিএসইএক্স পুনঃবিন্যাস্তকরণে এ ২৩ কোম্পানিকে অন্তর্ভূক্ত করা হচ্ছে। আগামী ১৯ জানুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।
 
ডিএসই সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
 
ফলে ডিএসইএক্স সূচক গণতা করা হবে এখন থেকে ২২৬টি কোম্পানির শেয়ার লেনদেনের ওপর ভিত্তি করে। এর আগে ডিএসইএক্স সূচক গণনা করা হতো ২০৭টি কোম্পানির শেয়ার লেনদেনের ওপর ভিত্তি করে।
 
কোম্পানিগুলো হলো- ফারইস্ট ফিন্যান্স, ইস্টার্ন ক্যাবল, রেজউইক যজ্ঞেশ্বর, ন্যাশনাল টিউবস, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, এএমসিএল (প্রাণ), রহিম টেক্সটাই, অ্যামবি ফার্মা, দি ইবনে সিনা, লিবরা ইনফউশন, গ্লোবাল হেভি কেমিকেলস, জেএমআই সিরিঞ্জ, সেন্ট্রাল ফার্মা।
 
এছাড়া হাক্কানী পাল্প, সমরিতা হাসপাতাল, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, পূরবী জেনারেল ইন্সুরেন্স, প্রগতি ইন্সুরেন্স, প্রাইম ইন্সুরেন্স, সানলাইফ ইন্সুরেন্স, ওসমানিয়া গ্লাস এবং বার্জার পেইন্ট।
 
তালিকা থেকে বাদপড়া চারটি কোম্পানি হলো- কে অ্যান্ড কিউ, মাইডাস ফিন্যান্স, সিভিও পেট্রোকেমিকেল এবং রহিমা ফুড। মূলত এ তালিকায় থাকার শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় কোম্পানিগুলোকে এ তালিকা থেকে বাদ দেওয়া হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৪
সম্পাদনা: এম জে ফেরদৌস, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa