ঢাকা, মঙ্গলবার, ৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

শেয়ার

ডিএসইতে সূচকের মিশ্র প্রবণতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, জানুয়ারী ১৩, ২০১৪
ডিএসইতে সূচকের মিশ্র প্রবণতা

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার মূল্যসূচকে মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে।

জানা যায়, ডিএসই’র দুই প্রধান সূচকের মধ্যে ডিএসইএক্স সূচক সামান্য বাড়লেও কমেছে ডিএসই-৩০ সূচক।


 
অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবগুলো সূচক বেড়েছে।
 
সোমবার ডিএসই’র মোট লেনদেন হয়েছে ৬৫০ কোটি ৬৭ লাখ টাকা। রোববার লেনদেন হয়েছিল ৬১৯ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৬১ কোটি ৭৭ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৬০ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১০ দশমিক ৫২ শতাংশ, টেক্সটাইল খাতের ১১ দশমিক ৫৪ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ২৩ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ২ দশমিক ৪১ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৭ দশমিক ৩১ শতাংশ, ব্যাংক ৯ দশমিক ২৯ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১০ দশমিক ৬৪ শতাংশ, প্রকৌশল ২৪ দশমিক ৩৫ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৪ দশমিক ৩৪ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬ দশমিক ৫৬ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। দিনভর সূচক ওঠা-নামা করতে থাকে। লেনদেনের একপর্যায়ে ডিএসইএক্স সূচক সর্বোচ্চ ২৬ পয়েন্ট বৃদ্ধি পায়। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বৃদ্ধি পেয়েছে ১৭ পয়েন্ট।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৫৯টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তীত রয়েছে ২৯টির দাম।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৪৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৮ হাজার ৭৭৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১১ হাজার ৩৮৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৩ হাজার ৮৩০ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৪/আপডেটেড: ১৫১০ ঘণ্টা
সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa