ঢাকা, বুধবার, ১২ কার্তিক ১৪২৭, ২৮ অক্টোবর ২০২০, ১০ রবিউল আউয়াল ১৪৪২

আইন ও আদালত

প্রথম আলোর মামলায় অভিযোগ গঠনের বিষয়ে আদেশ ২৭ অক্টোবর 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
প্রথম আলোর মামলায় অভিযোগ গঠনের বিষয়ে আদেশ ২৭ অক্টোবর 

ঢাকা: প্রথম আলোর সাময়িকী ‘কিশোর আলোর’ বর্ষপূর্তি অনুষ্ঠানে ঢাকা রেসিডেন্সিয়াল কলেজের ছাত্র নাইমুল আবরার রাহাতের (১৫) মৃত্যুর ঘটনায় হওয়া মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশের জন্য আগামী ২৭ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১৩ অক্টোবর) ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ আদেশের জন্য এই দিন ধার্য করেন।

 

গত ১ অক্টোবর একই আদালত অভিযোগপত্র গ্রহণ করে চার্জ শুনানির জন্য ১৩ অক্টোবর দিন ধার্য করেন।  

সে অনুযায়ী বাদীপক্ষে ওমর ফারুক আসিফ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আর্জি জানান। অপরদিকে আইনজীবী এহসানুল হক সমাজী ও প্রশান্ত কর্মকার আসামিপক্ষে অব্যাহতির (ডিসচার্জ) আবেদন করেন। বাদীপক্ষের আইনজীবী এর বিরোধিতা করেন। শুনানি শেষে বিচারক আদেশের জন্য আগামী ২৭ অক্টোবর দিন ধার্য করেন।  

শুনানিকালে প্রথম আলো সম্পাদকসহ ১০ আসামি আদালতে উপস্থিত ছিলেন।  

এ মামলার আসামিরা হলেন- প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, কিশোর আলো সম্পাদক আনিসুল হক, কবির বকুল, শুভাসিষ প্রামাণিক শুভ, মুহিতুল আলম পাভেল, শাহ পুরান তুষার, জসিম উদ্দিন তপু, মোশারফ হোসেন, মো. সুমন ও কামরুল হওলাদার। আসামিরা সবাই আদালত থেকে জামিনে রয়েছেন।  

গত বছর ১ নভেম্বর ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে কিশোর আলোর অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নাইমুল আবরার রাহাত নামে নবম শ্রেণির এক ছাত্রের মৃত্যু হয়। ওইদিন বিকেলে বিদ্যুতায়িত হলে তাকে মহাখালীর ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এরপর গত বছর ৬ নভেম্বর নাইমুল আবরারের বাবা মজিবুর রহমান দৈনিক প্রথম আলার সম্পাদক ও প্রকাশক এবং কিশোর আলোর প্রকাশক মতিউর রহমানের বিরুদ্ধে এই মামলা দায়ের করেন। তার বিরুদ্ধে দণ্ডবিধির ৩০৪ (ক) ধারায় অবহেলা জনিত মৃত্যুর অভিযোগ আনা হয়।  

এই মামলার তদন্ত কর্মকর্তা রাজধানীর মোহাম্মদপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আব্দুল আলিম এ প্রতিবেদন দাখিল করেন।  

প্রতিবেদনে বলা হয়, নাইমুল আবরার নিহত হওয়ায় কিশোর আলো কর্তৃপক্ষের অবহেলার প্রমাণ পাওয়া গেছে।  

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
কেআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa