ঢাকা, বৃহস্পতিবার, ১১ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩ রজব ১৪৪২

ফুটবল

শেষ মুহূর্তের গোলে বার্সাকে ঠেকিয়ে দিল কাদিজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
শেষ মুহূর্তের গোলে বার্সাকে ঠেকিয়ে দিল কাদিজ ছবি: সংগৃহীত

সর্বশেষ চ্যাম্পিয়নস লিগে পিএসজির কাছে ধরাশায়ী হওয়ার পর এবার লা লিগায় দুর্বল প্রতিপক্ষ কাদিজের সঙ্গে ড্র করলো বার্সেলোনা।  

পিএসজির কাছে হারার আগে অবশ্য বার্সার সময়টা খারাপ যাচ্ছিল না।

লিগে টানা ৭ জয় পেয়েছিল দলটি। কিন্তু ক্লাব রেকর্ড ৫০৬তম ম্যাচ খেলতে নামা লিওনেল মেসির গোল সত্ত্বেও কাদিজের বিপক্ষে জয় তুলে নিয়ে পারেনি রোনাল্ড কোম্যানের দল। ড্র করেছে ১-১ গোলে।

রোববার প্রথমার্ধে পেদ্রি ফাউলের শিকার হলে মেসির পেনাল্টি গোলে এগিয়ে গিয়েছিল বার্সা। কিন্তু শেষ বাঁশি বাজার ঠিক আগে অ্যালেক্স ফার্নান্দেসের গোলে ফল পাল্টে দেয় কাদিজ। এই হারে এমনকি তৃতীয় স্থানও হারাতে পারে বার্সা যদি সোমবার ওসাসুনাকে হারিয়ে দেয় সেভিয়া।

কাদিজের বিপক্ষে জিততে পারলে শীর্ষে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গে পয়েন্টের ব্যবধান ছয়ে নামাতে পারতো বার্সা। অন্যদিকে টানা চার ম্যাচে হেরে যাওয়া কাদিজ ক্যাম্প ন্যুয়ে এসেই ড্রয়ের স্বাদ পেল। অথচ পুরো ম্যাচে ওই পেনাল্টি ছাড়া বার্সার রক্ষণে তেমন কোনো আক্রমণ শানাতেই পারেনি সফরকারীরা।

অন্যদিকে পুরো ম্যাচে ৮১ শতাংশ সময় বল দখলে রাখা এবং ২০টি শট নিয়েও বার্সার একমাত্র পাওয়া ওই মেসির পেনাল্টি গোল। ম্যাচের ফলাফল আগামী গ্রীষ্মে চুক্তিমুক্ত হতে চলা আর্জেন্টাইন ফরোয়ার্ডের জন্য চরম হতাশার সন্দেহ নেই। ক্লাবের প্রেসিডেন্ট নির্বাচনের ওপর তার ভবিষ্যৎ নির্ভর করছে।

কাদিজের ম্যাচটি আবার মেসির জন্য ছিল বিশেষ। কারণ এই ম্যাচের মাধ্যমে কিংবদন্তি মিডফিল্ডার জাভিকে পেছনে ফেলে বার্সার জার্সিতে স্পেনের শীর্ষ লিগে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড নিজের করে নিয়েছেন তিনি। কিন্তু তাকে এই ম্যাচে বেশ কয়েকবার গোলবঞ্চিত করেছেন কাদিজের গোলরক্ষক জেরেমিয়াস লেদেসমা। আঁতোয়া গ্রিজম্যানকেও একই ভাগ্য বরণ করে নিতে হয়েছে। গত ডিসেম্বরে বার্সাকে ২-১ গোলে হারিয়ে দিয়েছিল এই কাদিজ। সেবারও তাদের এই গোলরক্ষক বড় ভূমিকা রেখেছিলেন।

বিরতির আগে বার্সার ফ্র্যাংকি ডি ইয়ং এবং পেদ্রি দুজনের গোল বাতিল হয়েছে। উসমানে দেম্বেলেও চেষ্টা করেছিলেন কাদিজের রক্ষণব্যূহে হামলা চালাতে। কিন্তু সফরকারীরা রক্ষণ সামলাতে সফল হয়েছে। শেষে ক্লেমেন্ট লেংলে কাদিজের সোব্রিনোকে ফাউল করলে তা থেকে গোল করে বার্সার স্বপ্ন ভাঙেন ফার্নান্দেজ।

২৩ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তিনে আছে বার্সা। এক ম্যাচ বেশি খেলে ৫২ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ। আর ২৩ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অ্যাতলেতিকো। ২৫ পয়েন্ট নিয়ে কাদিজ আছে চতুর্দশ স্থানে।

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa