ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

ফুটবল

চলে গেলেন সেনেগালের বিশ্বকাপ ‘হিরো’ দিওপ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
চলে গেলেন সেনেগালের বিশ্বকাপ ‘হিরো’ দিওপ

২০০২ ফুটবল বিশ্বকাপে নিজেদের অভিষেক আসরেই চমকে দিয়েছিল সেনেগাল। গ্রুপ পর্বে আগের আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সকে বিদায় করার পেছনে আফ্রিকান দেশটির বড় অবদান ছিল।

আর প্রথম আসেরেই কোয়ার্টার ফাইনাল খেলা দেশটি পুরো বিশ্বকেই নিজেদের জানান দিয়েছিল। সেই দলেরই অন্যতম সদস্য পাপা বোউবা দিওপ আর নেই।

দীর্ঘদিন অসুস্থ থাকার পর মাত্র ৪২ বছর বয়সে চলে গেলেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার।

দ. কোরিয়া-জাপানে অনুষ্ঠিত সেই বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে লিলিয়ান থুরাম, থিয়েরি অঁরিদের শক্তিশালী ফ্রান্সকে ১-০ গোলে হারায় সেনেগাল। যেখানে তেরাঙ্গা লায়ন্সদের হয়ে জয়সূচক গোল করেছিলেন এই দিওপ।

পরবর্তীতে গ্রুপ পর্বেই আরেক জায়ান্ট উরুগুয়ের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করা ম্যাচেও জোড়া গোল করেছিলেন দিওপ। সেবার কোয়ার্টার ফাইনালে তুরস্কের কাছে হেরে বিদায় নেয় সেনেগাল।

২০০২ বিশ্বকাপে সেনেগালের হয়ে সর্বোচ্চ গোলদাতা দিওপ ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত জাতীয় দলের হয়ে ৬৩ ম্যাচে খেলে ১১টি গোল করেছেন। যেখানে তিনি আফ্রিকার সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট আফ্রিকান নেশনস কাপের ফাইনালে ২০০২ সালেও খেলেছিলেন।

জাতীয় দলের পাশাপাশি ক্লাব ফুটবলে সফল ছিলেন দিওপ। তিনি ২০১৩ সালে অবসরের আগে ইংলিশ প্রিমিয়ার লিগের দল ফুলহাম, ওয়েস্টহাম ইউনাইটেড ও বার্মিহাম সিটির মতো দলে খেলেছেন। প্রিমিয়ার লিগে মোট ১২৯ ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa