ঢাকা, বৃহস্পতিবার, ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ জমাদিউস সানি ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

বেশি স্বাদ পেতে খান মাঝারি সাইজের বাঘাইড়

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
বেশি স্বাদ পেতে খান মাঝারি সাইজের বাঘাইড় শরীরজুড়ে বাঘাইড়ের রয়েছে ডোরাকাটা দাগ। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: বাঘাইড় মাছ বেশি বড় হয়ে গেলে বা বেশি ওজনের হয়ে গেলে স্বাদ কমে যায়। মাংসের মতো লাগে।

ভালো স্বাদ পেতে মাঝারি সাইজের বাঘাইড় মাছ খাওয়ার জন্য নির্বাচন করাই উত্তম। এখন কিন্তু বাজারে বড় সাইজের মাছগুলোই পাবেন। ছোটগুলো পাবেন না। বাঘাইড় মাছ খেতে অনেকটা আইড় মাছের মতোই।

কথাগুলো বাংলানিউজকে বলেন মৌলভীবাজারের জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক।

বাংলাদেশের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ তফসিল ২ এর রক্ষিত বন্যপ্রাণী তালিকা অনুযায়ী এই বাঘাইড় প্রজাতিটি সংরক্ষিত। বছরের একটি নির্দিষ্ট সময়ে কিছু সংরক্ষিত জলাশয়ে মাছটি ধরা থেকে বিরত থাকার নিয়ম রয়েছে অনেকটা ইলিশ মাছের মতো। যদিও সেটা কেউ জানেন বা মানেন না। মাছটি আহরণের ক্ষেত্রে আইনের বাধ্যবাধকতা প্রসঙ্গে এই মৎস্য কর্মকর্তা বলেন, আমাদের দেশীয় মাছের ক্ষেত্রে তার প্রজনন মৌসুমে কিছু প্রজাতির মাছকে কয়েক মাস পর্যন্ত আহরণ করা থেকে বিরত রাখতে জেলেদের নিষেধ করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে প্রয়োজনে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও নেওয়া হয়েছে। এই মাছটির ক্ষেত্রে মৎস্য সংরক্ষণ আইন ১৯৫০ এ বলা আছে- প্রতিবছর ফেব্রুয়ারি থেকে জুন মাস (মাঘ মাসের মাঝামাঝি থেকে আষাঢ় মাসের মাঝামাঝি) পর্যন্ত ৩০ সেন্টিমিটার বা ১২ ইঞ্চি ছোট আকারের এ প্রজাতির মাছগুলো ধরা, নিজের দখলে রাখা, পরিবহন বা বিক্রি করা নিষিদ্ধ।

এই নির্দিষ্ট সময় ছাড়া অন্য যে কোনো সময় মাছটি ধরা বা খাওয়ায় কোনো নিষেধাজ্ঞা নেই। সারাবছর নদীতে ধরাও পড়ে মাছটি।

তিনি আরো বলেন, এই মাছটি সাধারণত ৩০/৪০ কেজি পর্যন্ত হয়। মানিকগঞ্জে একবার ধরা পড়লো ৮৫/৯০ কেজির মতো সাইজের বাঘাইড় মাছ। এই মাছের দৈর্ঘ্য ২ মিটার (৬.৭ ফুট) পর্যন্ত হতে পারে এবং ২০০ পাউন্ডের বেশি ওজন হতে পারে।

এটি ক্যাটফিস প্রজাতির মাছ। একে ইংরেজিতে Giant Devil Catfish বা Gangetic Goonch বলে এবং Bagarius yarrelli বৈজ্ঞানিক নাম। শরীরে বাঘের মতো ডোরাকাটা স্ট্রাইপ (দাগ) আছে বলে এর নামকরণ বাঘাইড় হয়েছে বলে জানান এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa