ঢাকা, বৃহস্পতিবার, ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ জমাদিউস সানি ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

মগের মুল্লুকেও বন্যপ্রাণী!

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
মগের মুল্লুকেও বন্যপ্রাণী! সায়েম ইউ চৌধুরীর সংগ্রহে থাকা বন্যপ্রাণীময় মগ

মৌলভীবাজার: শখের তো শেষ নেই! রয়েছে বিভিন্ন রকমের শখ। প্রিয় বস্তু বা সামগ্রী সংগ্রহ করা।

আবার কোনো কোনো মানুষের শখ বিশেষ। মানুষ তার শখের বস্তুগুলো সংগ্রহের মাধ্যমে প্রিয় জিনিস আর প্রিয় মুহূর্তটাকে ধরার চেষ্টা করে থাকে নিরন্তর।

শখ জিনিসটা অনেক ক্ষেত্রেই নিজের কর্ম বা কর্মপরিধির সঙ্গে জড়িয়ে যায়। তখন সেই শখটা আরও ব্যাপকভাবে সাফল্য লাভ করে। নিজের কর্মধর্ম দিয়ে মানুষ তার প্রতিটি শখ সার্থকতায় ভরাতে পারে।

প্রতিদিন ঘুম থেকে উঠে কর্মদিবসে জড়িয়ে পড়া থেকে শুরু করে ঘুমতে যাওয়ার আগ পর্যন্ত চলে সেই সুখকর শখের বাস্তব প্রয়োগ। বিভিন্ন এলাকা থেকে নানান প্রিয় জিনিসগুলো সংগ্রহের আনন্দঘন মুহূর্ত।

বিশেষ পদ্ধতির বা বিশেষভাবে সুসজ্জিত মগ সংগ্রহ একটি অন্যতম নান্দনিক শখের নাম। শুধু খালি মগ সংগ্রহ নয়। খালি মগ সংগ্রহ এটি পুরাতন শখের তালিকায় যুক্ত। এবার শখের তালিকায় যুক্ত হলো- মগের মুল্লুকেও বন্যপ্রাণী।

পাখি এবং বন্যপ্রাণীর গবেষক সায়েম ইউ চৌধুরী বাংলাদেশের একজন উদ্যামী গবেষক হিসেবে স্বনামধন্য। বিভিন্ন গবেষণাকর্মে যুক্ত থেকে বহু আলোকচিত্রী ও তথ্যবহুল গবেষণাপত্র প্রকাশ করে তিনি বন্যপ্রাণীদের বর্তমান চিত্র তুলে ধরে সচেতনা বাড়ানোর চেষ্টা করে চলেছেন। তিনি পাখি এবং বন্যপ্রাণীর ছবি সম্বলিত মগ সংগ্রহের প্রতি বিশেষভাবে আকৃষ্ট। তার সংগ্রহে থেকে আপন ঘরের শোভাও বাড়িয়ে চলেছে সেগুলো।

এগুলোর প্রতিটিই মূল্যবান তার কাছে। এগুলোই সায়েম ইউ চৌধুরীর সংগ্রহে সযতনে থাকা বন্যপ্রাণীময় মগ। যা অনায়সে দৃষ্টিনন্দন।

বাংলানিউজকে তিনি বলেন, পাখি বা বন্যপ্রাণীর ছবি আঁকা যেকোনো কিছু চোখে পড়লে যদি সেটা সাধ্যের মধ্য হয় কেনার চেষ্টা করি। এই ভাবনা থেকেই আমার কাছে অনেকগুলো মগ হয়ে গেছে। কোনোটা পাখির, আবার কোনোটা বন্যপ্রাণীর।  

তিনি আরও বলেন, বন্ধুরা দেশে-বিদেশে বেড়াতে গেলে কেউ কেউ আমার এই শখের কথা ভেবে বন্যপ্রাণীর আঁকা মগ কিনে এনে আমাকে উপহার দেয়। প্রচণ্ড ভালো লাগে তখন।

পাখি এবং বন্যপ্রাণীর ছবি তুলতে তুলতে কখন যে তাদের ভালোবাসায় গভীরভাবে জড়িয়ে পড়েছি বুঝতে পারিনি। সুন্দর ও নিখুঁত ছবিতে ভরে উঠা বন্যপ্রাণীময়-মগগুলো সংগ্রহ করা আমার সেই ভালোবাসারই বহিঃপ্রকাশ বলে জানান বন্যপ্রাণী গবেষক সায়েম ইউ চৌধুরী।  

বাংলাদেশ সময়: ০৮২০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa