ঢাকা, বৃহস্পতিবার, ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ জমাদিউস সানি ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

বেলকুচিতে সাড়ে ১০ ফুট লম্বা অজগর উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
বেলকুচিতে সাড়ে ১০ ফুট লম্বা অজগর উদ্ধার উদ্ধার হওয়ায় সাড়ে ১০ ফুট লম্বা অজগরটি। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের বেলকুচি সোহাগপুরে যমুনার চর থেকে আহতাবস্থায় সাড়ে ১০ ফুট লম্বা একটি অজগর (পাইথন) সাপ উদ্ধার করা হয়েছে।

সোমবার (২৩ নভেম্বর) দুপুরের দিকে সাপটি উদ্ধার করে বন বিভাগের কাছে হস্তান্তর করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘দি বার্ড সেফটি হাউস’র সদস্যরা।

 

মাথায় আঘাত পাওয়া অজগর সাপটি নিজেদের হেফাজতে নিয়েছে সদর উপজেলা বন বিভাগ। সাপটিকে চিকিৎসার জন্য রাজশাহী বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগে পাঠানোর প্রস্তুতি চলছে।  
 
দি বার্ড সেফটি হাউসের চেয়ারম্যান মামুন বিশ্বাস বাংলানিউজকে বলেন, রোববার (২২ নভেম্বর) সোহাগপুর যমুনার চরে জমির মধ্য একটি অজগর সাপ দেখতে পান স্থানীয়রা। পরে ভয় পেয়ে সে সময় স্থানীয়দের কয়েকজন সাপটির মাথায় টেটা দিয়ে আঘাত করেন। রাতেই বিষয়টি জানতে পেরে পরে ফোন করে বন্যপ্রাণী আইন বিষয়ে তাদের জানালে, তারা সাপটি তাদের হেফাজতে রাখেন। সোমবার সকালে ঘটনাস্থলে গিয়ে আহতাবস্থায় অজগর সাপটি উদ্ধার করে নিজেদের হেফাজতে নেই। দুপুরের দিকে সিরাজগঞ্জ সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়।  

সিরাজগঞ্জ সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা ঋষিকেশ চন্দ্র রায় বাংলানিউজকে বলেন, অজগর সাপটির মাথায় গুরুতর আঘাত রয়েছে। সাপটি বেশি আঘাতপ্রাপ্ত হওয়ায় উপযুক্ত চিকিৎসা ও পরিচর্যার জন্য রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে পাঠানোর প্রস্তুতি চলছে।  

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa