ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

শিল্প-সাহিত্য

রশীদ হায়দার বাংলাদেশের কথাসাহিত্যে এক বিশিষ্ট নাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
রশীদ হায়দার বাংলাদেশের কথাসাহিত্যে এক বিশিষ্ট নাম

ঢাকা: রশীদ হায়দার বাংলাদেশের কথাসাহিত্যে এক বিশিষ্ট নাম। তার গল্প, উপন্যাস বিষয়বৈচিত্র্য, ভাষাশৈলী ও উপস্থাপনের বৈশিষ্ট্যে অনন্য এবং স্বাতন্ত্র্যমণ্ডিত।

মঙ্গলবার (১৩ অক্টোবর) মুক্তিযুদ্ধ গবেষক ও কথাশিল্পী রশীদ হায়দারের মৃত্যুতে শোক প্রকাশ করে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী একথা বলেন।

হাবীবুল্লাহ সিরাজী বলেন, তার অসাধারণ কীর্তি বাংলা একাডেমি প্রকাশিত ১৩ খণ্ডের মুক্তিযুদ্ধের স্বজনহারাদের স্মৃতিচারণ স্মৃতি ১৯৭১, শহীদ বুদ্ধিজীবী কোষগ্রন্থ, শহীদ বুদ্ধিজীবী স্মারকগ্রন্থ সম্পাদনা। বাংলা একাডেমিতে দীর্ঘদিনের পেশাজীবনে তিনি সাহিত্যপত্র উত্তরাধিকার সম্পাদনায় বিশেষ নৈপুণ্যের পরিচয় দিয়েছেন। জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক এবং নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক হিসেবেও তিনি সাফল্যের পরিচয় দিয়েছেন।  

তিনি বলেন, বাংলা একাডেমি রশীদ হায়দারের প্রয়াণে গভীর শোক প্রকাশ করছে এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি জ্ঞাপন করছে আন্তরিক সমবেদনা।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
ডিএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa