ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

শিল্প-সাহিত্য

বেঙ্গল শিল্পালয়ে ‘মুর্তজা বশীরের সৃষ্টি ও প্রসারিত মন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
বেঙ্গল শিল্পালয়ে ‘মুর্তজা বশীরের সৃষ্টি ও প্রসারিত মন’ ...

ঢাকা: গেলো ১৫ আগস্ট না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর। পেছনে রেখে গেছেন প্রায় সত্তর বছরের শিল্পসাধনা।

যা নিয়ে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজন করেছে ‘মুর্তজা বশীরের সৃষ্টি ও প্রসারিত মন’ শীর্ষক প্রদর্শনী।

সোমবার (১২ অক্টোবর) এ প্রদর্শনী শুরু হয়েছে ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ের কামরুল হাসান প্রদর্শনশালায়। করোনা পরিস্থিতির কারণে কোনো প্রকার আনুষ্ঠানিকতা ছাড়া শুরু হয়েছে তিন মাসাধিকালব্যাপী এ প্রদর্শনী।

মুর্তজা বশীর বহু মাধ্যমে কাজ করেছেন। যার মধ্যে রয়েছে ড্রইং, ছাপচিত্র, জলরং, তেলরং, মিশ্র মাধ্যম, ম্যুরাল। তেলরঙেই তার সমধিক সিদ্ধি। তিনি দেয়াল, শহিদ-শিরোনাম, পাখা, রমণী, কলেমা তৈয়বাসহ অনেকগুলো সার্থক চিত্রমালার শিল্পী। শক্তিশালী ড্রইং, রঙের সুমিত ব্যবহার এবং সমাজচেতনায় উদ্দীপিত দৃষ্টিভঙ্গি মুর্তজা বশীরকে দিয়েছে আশ্চর্য এক স্বাতন্ত্র্য।

চিত্রশিল্পের ভুবনে দৃপ্ত পদচারণার পাশাপাশি সাহিত্য ও ইতিহাস নিয়েও নিরলস গবেষণা করেছেন মুর্তজা বশীর। প্রদর্শনীতে চিঠিপত্র, স্কেচ, আলোকচিত্র, পোস্টার ও পেপার-কাটিংয়ের সংকলনের মধ্য দিয়ে তার গহন শিল্প-জিজ্ঞাসা, ইতিহাস সচেতনতা ও সমাজচিন্তার রূপরেখা তুলে ধরা হয়েছে এ প্রদর্শনীতে।

‘মুর্তজা বশীরের সৃষ্টি ও প্রসারিত মন’ প্রদর্শনীতে স্থান পেয়েছে বিভিন্ন ব্যক্তিগত সংগ্রহ থেকে কিছু বিরল চিত্রকর্ম, ক্যাটালগ ও আলোকচিত্র। আশা করি বৈচিত্র্যময় ও বহুকৌণিক শিল্পগুচ্ছ থেকে আমরা মুর্তজা বশীরের বৃহত্তর ভুবনের সাক্ষাৎলাভ করবেন দর্শক।

প্রদর্শনী চলবে ২০২১ সালের ১৬ জানুয়ারি পর্যন্ত। রোববার বাদে প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত হলেও একসঙ্গে দশ জনের বেশি প্রদর্শনালয়ে প্রবেশ করতে পারবেন না। সে সঙ্গে অবশ্যই মাস্ক পরে সামাজিক দূরত্ব মানতে হবে।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
ডিএন/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa