ঢাকা, শুক্রবার, ১৩ ফাল্গুন ১৪২৭, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪ রজব ১৪৪২

শিল্প-সাহিত্য

এবার ৫ বিভাগে তরুণ লেখকদের পুরস্কার দেবে কালি ও কলম এবং এইচএসবিসি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১০
এবার ৫ বিভাগে তরুণ লেখকদের পুরস্কার দেবে কালি ও কলম এবং এইচএসবিসি

শিল্প-সাহিত্যের মাসিক ‘কালি ও কলম’ এবং এইচএসবিসি ব্যাংক যৌথভাবে ২০০৮ সাল থেকে বাংলাদেশের তরুণ লেখকদের সাহিত্যচর্চা ও সৃজনকে উৎসাহিত করার জন্য ‘তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রবর্তন করেছে। এ বছরও এই পুরস্কার প্রদান করা হবে।

এ পুরস্কারের নিয়মাবলিসহ যাবতীয় বিষয়াদি সম্পর্কে জানানোর জন্য ৯ অক্টোবর শনিবার ধানমন্ডির বেঙ্গল ক্যাফেতে সংবাদ সম্মেলনের আয়োজন করে এইচএসবিসি-কালি ও কলম।

২০০৮ সালে এ পুরস্কার ছিল দুটি বিভাগে। তার পরের বছর করা হলো তিনটি। এ বছর এ পুরস্কার প্রদান করা হবে ৫টি বিভাগে । এবারের বিষয় : ১. কবিতা, ২. ছোটগল্প ও উপন্যাস ৩. প্রবন্ধ, গবেষণা ও নাটক ৪. কিশোরদের জন্য রচিত গল্প ও উপন্যাস ও ৫. মুক্তিযুদ্ধভিত্তিক রচনা। প্রতিটি বিভাগের শ্রেষ্ঠ গ্রন্থের রচয়িতাকে ১ লাখ টাকা করে মোট ৫ লাখ টাকা পুরস্কার প্রদান করা হবে।

প্রবাসী  বা  দেশি যে কোনো বাংলাদেশি নাগরিক এ পুরস্কারের জন্য বই জমা দিতে পারবেন । তবে বইটি ২০০৯ সালের জুলাই থেকে ২০১০ সালের জুনের মধ্যে প্রকাশিত হতে হবে। বইটি হতে হবে লেখকের মৌলিক সাহিত্যকর্ম এবং  লেখকের বয়স  হবে ৪০ বছরের মধ্যে। ৯ ডিসেম্বরের মধ্যে প্রতিটি বইয়ের পাঁচ কপি করে জমা দিতে হবে কালি ও কলমের দফতরে।

‘এইচএসবিসি-কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১০’ প্রদান করা হবে ২০১১ সালের এপ্রিলের প্রথম সপ্তাহে।
 সংবাদ সম্মেলনে এইচএসবিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জয় প্রকাশ, বিপণন প্রধান মুস্তাফিজুর রহমান, কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত, সম্পাদকমন্ডলী সদস্য লুভা নাহিদ চৌধুরী বক্তব্য রাখেন।

 লুভা নাহিদ চৌধুরী বলেন, ‘পুরস্কার নির্বাচন প্রক্রিয়ায় এইচএসবিসি-কালি ও কলমের কোনো সম্পৃক্ততা থাকবে না। এটি নির্বাচন করবেন নিরপেক্ষ বিচারকমন্ডলী। আমরা আগামী বছর পুরস্কারের সংখ্যা আরো  বাড়াতে চেষ্টা করব। ’ 

বাংলাদেশ স্থানীয় সময় ২১৪০, অক্টোবর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa